রিভিউ: Chernobyl

প্রসূন রঞ্জন দাসগুপ্ত
5 রেটিং
618 পাঠক

এই প্রথম একটি মিনি সিরিজ দেখলাম যেটা নিয়ে যাই বলা হয় কম বলা হবে। আমরা জানি 1986 সালের এপ্রিল মাসে সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের চেরনোবিল পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের বিস্ফোরণ হল পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর মানুষের তৈরি বিপর্যয়, এবং এই ঘটনার চুল চেরা বিশ্লেষণ করেছেন HBO/Sky co-production তাদের ৫ এপিসোডের মিনি সিরিজে।

নির্মাতাগণ সিরিজটির একটি এন্ডনোট বানিয়েছেন, সেটি হলো “In memory of all who suffered and sacrificed “, অর্থাৎ এই মিনি সিরিজটি নির্মাতা Craig Mazin তাঁদের স্মৃতিতে উৎসর্গ করেছেন, যারা সেই দুর্ঘটনায় অত্যন্ত কষ্ট সহ্য করে মারা গেছেন ও যারা আজ ও সেই তেজস্ক্রিয়তার বিষ শরীরে বহন করে চলেছেন এবং তাদেরকে যারা এই বিপর্যয়ের মোকাবিলায় ও এটা নিশ্চিত করার জন্য আত্মবলিদান দিয়েছেন জাগাতে এরকম দুর্ঘটনা ভবিষ্যতে কখনো আর না ঘটে এবং সিরিজটি সেই বিজ্ঞানী দের কেন্দ্র করেই আবর্তিত হয়েছে যারা এই কর্মকান্ডে নেতৃত্ব দিয়েছেন।

মুখ্য চরিত্র Valery Legasov কে অনবদ্য চিত্রায়ন করেছেন অভিনেতা Jared Harris এছাড়া অন্যান্য চরিত্রে Emily Watson, Stellan Skarsgard ইত্যাদি রা যুগান্তকারী অভিনয় করেছেন।

গল্পটি শুরু হয় দুর্ঘটনার ২ বছর পরে Valery Legasov এর আত্মহত্যার ঘটনা দেখিয়ে, তার পরেই গল্পে দেখানো হল Pripyat শহরের বাসিন্দা রা কান ফাটানো শব্দে রাত্রে জেগে উঠে দেখলেন বিস্ফোরণের ফলে দিগন্তে এক অদ্ভুত আলোর ছটা। এরপর ধীরে ধীরে গল্প এগিয়েছে, রিএক্টর অফিসের মধ্যে বিজ্ঞানী রা কি করলেন ,তারপর দেশের উপ প্রধান মন্ত্রী কিভাবে এক পারমানবিক বিজ্ঞানী কে নিয়ে পরিকল্পনা করে এই বিপর্যয় সামাল দিলেন, রাষ্ট্র কিভাবে ঘটনাটি ধামা চাপা দেওয়ার চেষ্টা করলো ও কিভাবে দোষী দের বিচার হলো ইত্যাদির মধ্য দিয়ে। পরিচালক যেন ১৯৮৬ সালের ওই পটভূমি একেবারে নিখুঁত ভাবে রচনা করেছেন।

অতএব যদি আপনার এখনও দেখা না হয়ে থাকে তাহলে আজই দেখে ফেলুন Chernobyl এবং সাক্ষী থাকুন দুর্দান্ত এই অভিজ্ঞতার এবং এরকম আরো অনেক নিত্য নতুন রিভিউ এর জন্য চোখ রাখুন শাব্দিক এর পাতায়।

সিরিজটির ট্রেলার দেখতে ক্লিক করুন নিচের লিংকে
https://www.youtube.com/watch?v=s9APLXM9Ei8

চিত্র সৌজন্য : গুগল

আপনার রেটিং দিন:
[Total: 1 Average: 5]
আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

রেটিং ও কমেন্টস জন্য



নতুন প্রকাশিত