আমাদের সম্পর্কে

শাব্দিক কি এবং কেন?

শাব্দিক একটি আন্তর্জালিক বাংলা পত্রিকা যার মূল উদ্দেশ্য ভাষাকে হাতিয়ার করে বাংলার সমৃদ্ধ সাহিত্য সংস্কৃতিকে সাধারণ মানুষের আরও একটু নাগালের মধ্যে নিয়ে আসা। প্রখ্যাত দার্শনিক অ্যারিস্টটল বিশ্বাস করতেন যে সাহিত্য সমাজেরই দর্পণ। শাব্দিকের লক্ষ্য সেই দর্পণে নিজেকে অবলোকন করার সুযোগ আরও সহজভাবে পাঠকের সামনে উপস্থিত করা। শাব্দিক বিশ্বাস করে, প্রতিভার উপস্থিতি সর্বত্রই থাকে, প্রয়োজন কেবল তার সামনে সুযোগটুকু করে দেওয়ার, নিজেকে প্রকাশের। এই পত্রিকা হল নতুন প্রতিভাবান লেখক লেখিকাদের নিজেকে প্রমাণের সেই শক্তপোক্ত মঞ্চ। নানা ধরণের, নানা বিষয়ের, নানা ধাঁচের বৈচিত্র্যপূর্ণ সাহিত্যের সমাহার ঘটেছে এই পত্রিকায়, যা মনোরঞ্জন করতে সক্ষম আট থেকে আশি, সকলেরই। মাত্র এক বছরেই প্রভূত জনপ্রিয়তা অর্জন করা শাব্দিক কখনোই আত্মসন্তুষ্ট নয়, দাঁড়িয়ে পড়া তার নাপসন্দ। শাব্দিকের দৌড় তাই চলতেই থাকবে, বাঙালির অন্দরমহলের কোনায় কোনায় পৌঁছে যাওয়ার উদ্দেশ্যে।

শাব্দিকের মেঘনাদেরা:-

দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই ছড়িয়ে থাকা সাত সদস্যের শাব্দিকের কোর কমিটি পত্রিকাটির মানোন্নয়নে সদা তৎপর। প্রায় কুড়ি জনের সক্রিয় সদস্য এবং লেখক লেখিকাদের আন্তরিক প্রচেষ্টা এই কোর কমিটির কাজকে আরও সহজ করে তুলেছে।

কোন ধরণের ডিভাইসে আপনি শাব্দিকের সাহিত্য ভান্ডারের চাবি খুলতে পারবেন?

ল্যাপটপ/ডেস্কটপ, ট্যাবলেট, আই-প্যাড ইত্যাদি যন্ত্রের দ্বারা স্রেফ একটা ক্লিকেই আপনি শাব্দিকের সাথে যুক্ত হতে পারেন। এছাড়া অ্যাপের মাধ্যমেও শাব্দিকের সাথে যুক্ত হওয়া সম্ভব। বর্তমানে অ্যাপটি আরো উন্নত করার কাজ চলছে।

শাব্দিকের সাথে আপনার যুক্ত হবার পদ্ধতি:-

আপনি শাব্দিক পত্রিকার ওয়েবসাইটে গেলেই নানা স্বাদের সাহিত্যের রসাস্বাদন করতে পারবেন। এছাড়া সাইন ইন করে আপনি পাকাপাকিভাবে পত্রিকার সাথে যুক্ত হতে পারেন। এর দ্বারা আপনি নিজের লেখা পত্রিকায় আপলোড ও করতে পারেন। যদিও লেখা পাঠানোর জন্য একটি অফিশিয়াল ই মেল আইডিও (saabdikpotrika@gmail.com ) শাব্দিক আপনাদের সামনে হাজির করেছে। এই বিষয়ে বিশদ জানতে পারবেন শাব্দিকের ওয়েবসাইটে।

‘ শাব্দিক ‘ নামকরণের কারণ:-

শাব্দিক শব্দটির আভিধানিক অর্থ ‘ শব্দ সম্বন্ধীয় ‘ । আমরা মনে করি, একটি সাহিত্য কীর্তির সাফল্যের পিছনে বড় ভূমিকা নেয় সঠিক সময়ে সঠিক শব্দের ব্যবহার। মানুষ পছন্দ করেন শব্দের সৌন্দর্য্যে প্রভাবিত হতে। সাহিত্য এবং শব্দের এই নিবিড় সম্পর্ক তুলে ধরছে ‘ শাব্দিক ‘।

শাব্দিক আপনার ধরাছোঁয়ার মধ্যেই:-

শাব্দিক যেহেতু পাঠকের অত্যন্ত কাছের এক পত্রিকা, তাই তাঁদের বিভিন্ন কৌতূহলের নিরসন করতেও আমরা সদা প্রস্তুত। কিছু প্রশ্ন থাকলেই ই মেল করুন saabdikpotrika@gmail.com ঠিকানায়। আমরা অত্যন্ত দ্রুততার সাথে আপনাদের প্রশ্নের উত্তর দিতে সচেষ্ট।

লেখা পাঠানোর শর্তাবলী :-

শাব্দিক আপনাকে নিজের লেখা আমাদের পাঠকদের সঙ্গে শেয়ার করে নিতে সর্বদাই উৎসাহ প্রদান করে। লেখা পাঠানোর আগে নিম্নলিখিত বিষয়গুলি খেয়াল রাখতে ভুলবেন না :-
১। লেখাটি টাইপ করে গুগল ডক বা ওয়ার্ড ফাইল আকারে পাঠাবেন। পিডিএফ গ্রহণযোগ্য নয়। 
২। লেখার সাথে নিজের নাম, যোগাযোগের নম্বর এবং ই মেল আইডি উল্লেখ করতে ভুলবেন না।  
৩। আপনি সাইন ইন প্রক্রিয়ার দ্বারা সরাসরি নিজের লেখা আপলোড করতে পারেন অথবা পাঠাতে পারেন পত্রিকার মেল আইডি (saabdikpotrika@gmail.com) তে।
৪। লেখা প্রকাশের ক্ষেত্রে পত্রিকার সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। লেখাটির উৎকর্ষ সাধনের প্রয়োজনে কিছু ছোট পরিমার্জনের অধিকার সম্পাদকমণ্ডলীর আছে।                  

 শাব্দিকে আপনাকে স্বাগত।