পিঙ্ক বল টেস্ট

অর্পণ (শঙ্খচিল) ভট্টাচার্য্য
5 রেটিং
623 পাঠক

কলকাতার জানবাজার অঞ্চল এর জমিদার “বাবু রাজ চন্দ্র দাস” তাঁর অন্যতম এক বিশাল বাগান যেটি হুগলি নদী তীরে অবস্থিত ছিল তা দান করেন Auckland Eden ও তাঁর বোন Emli Eden কে।কারণ তাঁরা রাজ চন্দ্র দাস এর সেজো মেয়ে “করুণা” কে মারণ রোগ “যক্ষ্মা” থেকে সুস্থ করে ফিরিয়ে আনতে সাহায্য করে ছিলেন। তৎকালীন সময় “ইডেন গার্ডেন” এর নাম ছিল “মাড় বাগান”।

“Eden Gardens” প্রতিষ্ঠিত হয় ১৮৬৪ সালে। Eden উদ্যান এর নকশা তৈরি হয় ১৮৪১ সালে এবং নামাঙ্কিত করা হয় “lord Auckland” এর বোনের নামে।Lord Auckland ছিলেন তৎকালীন ‘Governer General’ । নির্মাণ এর সময় এই উদ্যান এর নাম রাখা হয় ‘Auckland Circus Garden” কিন্তু পরে নির্মাণ কর্তা রা “বাইবেল” এর “Garden of Eden” থেকে অনুপ্রাণিত হয়ে এর নাম পরিবর্তন করে রাখেন “Eden Gardens”। এই মাঠে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৩৪ সালে England এবং India র মধ্যে।প্রথম আন্তর্জাতিক এক-দিনের ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৮৭ সালে India এবং Pakistan এর মধ্যে।প্রথম দিন রাতের ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় India এবং South Africa র মধ্যে যা ছিল “Hero cup semi final” ।

এই মাঠেই ফুটবল এর রাজা “পেলে” তার “কসমস” ক্লাব এর হয়ে “মোহবাগান” ক্লাব এর বিরুদ্ধে খেলেছিলেন। আগে এই মাঠ এ ফুটবল ম্যাচ ও অনুষ্ঠিত হতো।নির্মাণ এর সময় এই মাঠে দর্শক আসন ছিল ৪০০০০ ।বর্তমান এ দর্শক আসন সংখ্যা ৬৮০০০।ইডেন মানেই ইতিহাস যে মাঠ জন্ম দিয়েছে বিখ্যাত কিছু ভারতীয় ক্রিকেট নক্ষত্রএর যে মাঠে প্রতিটা পারতে লেগে রয়েছে ইতিহাস সেই মাঠ ছাড়া আর কোন মাঠে এত বড়ো ক্রিকেট যজ্ঞ হতে পারে? পারে না।গোলাপি বল টেস্ট এর প্রথম বল টার দিকে তাকিয়ে গোটা দেশ সে আউৎসুইং হোক ইনসুইং ,কলকাতার দর্শকদের প্রচন্ড উৎসাহিত,উল্লসিত শব্দে ব্যাটসম্যান এর পা কাপবেই।শোনা যাবে সেই সোচ্চার সমর্থন গোটা বিশ্বে।কলকাতা আমার ইডেন গড়বে আবার এক নতুন ইতিহাসের পাতা।অফিস ফেরত বহু মানুষ ইডেন এর সিট গুলো আনাচে কানাচে ভরিয়ে তুলবেন।আর প্রতিপক্ষ যখন আপন হৃদয় এর মানুষগুলো ,যারা রাজনৈতিক কারণে ভৌগলিক বিভেদে আক্রান্ত,তখন এই খেলায় যেই জিতুক বা হারুক না কেনো অন্তত কলকাতার দর্শক কাউকে পরাজিত হতে দেবে না।দুই দল ই মরিয়া একদল প্রত্যাবর্তন এর ইতিহাস রচনা করতে আর একদল নিজেদের রেকর্ড কে ভেঙে চুরে নতুন রেকর্ড গড়ার অপেক্ষায়।সারা কলকাতা সেজে উঠেছে গোলাপি আলোয় এ সহিদ মিনার ,the 42, লেক টাউন এর বিগ বেন , টাটা সেন্টার।সারা বিশ্বে জয়পুর পিঙ্ক সিটি হলেও এই একসপ্তাহের জন্য কল্লোলিনী তিলোত্তমা ও নতুন গোলাপি শহর।

ক্রিকেট ইতিহাসে প্রথম গোলাপি বলে টেস্ট অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়া র অ্যাডিলেড এ অস্ট্রেলিয়া আর সাউথ আফ্রিকা র মধ্যে তারপর ধীরে ধীরে এই দিন রাতের টেস্ট জনপ্রিয় হয়ে ওঠে কিন্তু ভারত বর্ষ এতদিন এই টেস্ট খেলতে রাজি ছিল না। নানাবিধ কারণে সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ার পর সেই অবস্থান পাল্টায়।বিরাট কোহলি নাকি মাত্র ৩ সেকেন্ড সময় নিয়েছিলেন রাজি হতে । ব্যস ।ভারত বর্ষে প্রথম দিন রাতের টেস্ট অনুষ্ঠিত হয় এই ইডেন এই সেটা ছিল সি.এ.বি সুপার লিগ এর খেলা যেখানে মুখোমুখি হোয়েছিল মোহনবাগান র ভবানীপুর ক্লাব সেই খেলায় অংশগ্রহণ করা বাংলার পেসার MD shami এখন ভারতীয় দলের একজন নির্ভর যোগ্য বোলার।গোলাপি টেস্ট কে কেন্দ্র করে সি.এ.বি নানা পরিকল্পনা গ্রহণ করেছে কাল মাঠে থাকছেন বাংলাদেশ এর প্রধানমন্ত্রী শেখ হাসিনা,বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আরো অনেকে।

মাঠে আজ দেখা যাবে ২০০১ সালে এই মাঠে অস্ট্রেলিয়া কে পরাজিত করার নায়কদের,তাদের সম্মান জ্ঞাপন করা হবে,সেনাবাহিনীর প্যারাট্রুপার সৈনিক রা প্যারাসুট এ করে এসে গোলাপি বল তুলে দেবেন দুই দেশের ক্যাপ্টেন,বাংলাদেশের প্রধামন্ত্রী,বাংলার মুখ্যমন্ত্রী র হতে।সন্ধে বেলা থাকছে রুনা লায়লার সঙ্গীত অনুষ্ঠান,থাকছে জিৎ গাঙ্গুলী র অনুষ্ঠান।সব থেকে বড় কথা টেস্ট ম্যাচ এর প্রথম ৪ দিনের টিকিট হাউসফুল। প্রায় ৬৭,০০০ দর্শক মাঠে বসে ভারতীয় টীম এর জন্য গলা ফাটাবে। থাকবে ম্যাচ মাসকট টিংকু র পিংকু ও।গোলাপি বল টেস্ট নিয়ে শহর কলকাতা ক্রিকেট জ্বর এ আক্রান্ত।গোলাপি রং এ সেজে উঠেছে কল্লোলিনী তিলোত্তমা।ক্রিকেটের নন্দনকানন ও সেজেছে সেই রং এ।

ভালোবাসার নাম ক্রিকেট 💟

©শঙ্খচিল

চিত্র সৌজন্য : গুগল

আপনার রেটিং দিন:
[Total: 1 Average: 5]
আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

রেটিং ও কমেন্টস জন্য



নতুন প্রকাশিত