অবসর সময় করণীয় কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ

পদ্মা বিশ্বাস
5 রেটিং
183 পাঠক

এই যুগে যেখানে মানুষ সবসময় ব্যস্ত থাকে সেখানে আপনি ভাগ্যবান কারণ, আপনার হাতে কিছুটা অবসর সময় আছে নিজের মনের মত এবং আকর্ষণীয় কিছু কাজ করার। অবসর সময় আপনি নষ্ট না করে আপনার আগ্রহ অনুযায়ী কিছু গুরুত্বপূর্ণ কাজ করার মাধ্যমে অতিবাহিত করতে পারেন।

আপনার অবসর সময়কে অতিবাহিত করার কিছু গুরুত্বপূর্ণ কাজের তালিকা  দেওয়া হল—

আপনার অবসর সময় করণীয় কয়েকটি সেরা কাজ—

আপনার অবসর সময় কাটাতে একটি ভালো উপায় হলো, একটি স্থানীয় বা আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক সংগঠনের সাথে যোগ দেওয়া। যদি সামাজিক কাজকর্মে আপনি আগ্রহী হয়ে থাকেন এবং সাহায্য করতে চান দরিদ্র অসহায় মানুষ গুলির তবে অবসর সময় কাটাতে এর চেয়ে ভালো উপায় আর কিছু হতে পারে না।

১. একটি এনজিও এর সক্রিয় স্বেচ্ছাসেবক হোন–

 স্বেচ্ছাসেবক হিসেবে আপনি কোন ছিন্নমূল শিশুদের শিক্ষা নিয়ে কাজ করতে পারবেন। অথবা সাহায্য করতে পারবেন অসহায় দুঃখী মানুষের ভাগ্যোন্নয়নে।

২. আপনি আপনার ঘরটিকে সুন্দর করে সাজাতে পারেন–

অবসর সময় আপনার ঘরটিকে পরিষ্কার পরিচ্ছন্ন ও সুন্দরভাবে সাজিয়ে রাখতে পারেন। এর ফলে শুধু সময় কাটবে না, মন থেকে আনন্দ অনুভব করবেন।

৩. একটি নাচের ক্লাস এর সঙ্গে যুক্ত হতে পারেন–

আপনি একজন নর্তকী হোন বা না হোন, আপনার অবশ্যই উচিত নাচের ক্লাসে যোগদান করার ব্যাপারটি বিবেচনা করা। অনেক সময় দেখা যায় মানুষ শব্দের মাধ্যমে যা প্রকাশ করতে পারেনা, তারা তাদের দেহের গতিবিধির মাধ্যমে তা প্রকাশ করতে সক্ষম হয়।শুধু তাই নয়, আপনি যদি কোনো কারণে হতাশায় ভোগেন তবে তা নাচের মাধ্যমে হয়তো দূর করা সম্ভব হবে। নাচ এর মাধ্যমে আপনি নিজের মধ্যে আনন্দ অনুভব করবেন।

৪. প্রত্যেকদিন হাঁটতে  বা জিমে যেতে পারেন–

আপনার অবসর সময় কিছুই না করে ঘরে বসে থাকার চেয়ে, আপনি হাঁটতে যাওয়া বা জিমের সঙ্গে যুক্ত হওয়ার কথা বিবেচনা করতে পারেন। এর ফলে আপনার শুধু অবসর সময় কাটবে না, সাথে সাথে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। হাঁটতে যাওয়া বা জিম করার ফলে নিজের মধ্যে সতেজতা বোধ করতে পারবেন।

৫ . আপনার শহরের কয়েকটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ দেখুন–

আপনার অবসর সময় কাটানোর জন্য এটি একটি দুর্দান্ত উপায়। আপনার অবসর সময় আপনি শহরের বিখ্যাত কিছু ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ দেখতে যেতে পারেন। এর ফলে আপনার অভিজ্ঞতা বাড়বে, সাথে সাথে বিভিন্ন দুশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে সক্ষম হবেন। এই সামান্য অ্যাডভেঞ্চারে আপনি একা অথবা আপনার বন্ধুদের সাথে যেতে পারেন।

৬. আপনার আগ্রহ অনুযায়ী একটি ব্লগ শুরু করুন–

আজকের প্রযুক্তিগত যুগে বিশ্বজুড়ে অসংখ্য মানুষ রয়েছেন যারা তাদের অবসর সময়ে ব্লগিং এ ব্যয় করেন। আপনার আগ্রহ অনুযায়ী আপনার ব্লগ টি যেকোন বিষয় হতে পারে, যেমন ধরুন রান্না, খেলাধুলা, চলচ্চিত্র, সামাজিক সমস্যা,এমনকি বই ও হতে পারে। আপনি যদি ভাল লেখেন এবং আপনার ব্লগ টি কে আকর্ষণীয় করে তুলতে পারেন তবে আপনি বিপুল সংখ্যক লোককে আকৃষ্ট করতে পারবেন। যদি এটি আপনার ভাললাগা হয়ে থাকে এবং কাজটি করতে আপনি ভালোবাসেন তবে এটি ক্যারিয়ার হিসাবে বেছে নিতে পারেন।

৭. একটি ভালো বই পড়তে পারেন–

যদি আপনি বই পড়তে ভালবাসেন তবে আপনার অবসর সময় কাটাতে এটি অবশ্যই একটি দুর্দান্ত ভালো বিষয়। বই এমন একটি জিনিস যা আপনাকে আশেপাশের পরিবেশ থেকে পুরো পৃথিবীতে পরিবহন করতে পারে। একটি ভালো বই পড়ার মাধ্যমে আপনি বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। আপনি আপনার কাছের লাইব্রেরী থেকে একটি ভালো বই সংগ্রহ করতে পারেন।অথবা ধার নিতে পারেন আপনার বন্ধুর থেকে। যদি আপনি কোন প্রযুক্তি জ্ঞান ব্যক্তি হন তবে আপনি বই ডাউনলোড করে পড়তে  পারেন।

৮. নিজের পছন্দমত কোন কাজ বাছতে পারেন–

আপনি আপনার পছন্দ অনুযায়ী কোন ব্যয় ছাড়া নিজের শেখার জন্য বা দক্ষতা বাড়ানোর জন্য দরকারি বিভিন্ন ধরনের কাজের সঙ্গে যুক্ত হতে পারেন। কেবলমাত্র একটি বিষয়ে মনোযোগ দেওয়ার চেয়ে আপনি যদি অনেক বিষয় যুক্ত থাকেন তবে সহজেই নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।

৯. একটি স্ক্র্যাপবুক তৈরি করতে পারেন–

আপনার অবসর সময় ব্যয় করতে এটি একটি ভাল বিষয় প্রথমদিকে এটি শখ হিসেবে শুরু হতে পারে,তবে সময়ের সাথে সাথে আপনি এতে আসক্ত হয়ে পড়তে পারেন। আপনার সময় ব্যয় করতে স্ক্রাপবই তৈরি করা অবশ্যই কার্যকর একটি উপায়।

১০. একটি বৃদ্ধাশ্রমের সময় কাটাতে পারেন–

আপনার অবসর সময় আপনি নিখরচায় কাটাতে পারেন। তবে সবচেয়ে উপকার জনক বিষয় হলো আপনার অবসর সময়ে  অন্যদের সাথে কাটানো। তাই এই অবসর সময় আপনি একটি বৃদ্ধাশ্রমে যেতে পারেন এবং কিছুটা সময় কাটাতে পারেন অসহায় বৃদ্ধাদের সঙ্গে। যদি আপনি কাউকে হাস্যজ্জল করে আপনার সময় উপভোগ করতে চান তবে অবশ্যই এটি আপনাকে আনন্দ দেবে।

১১. কিছুক্ষণ ধ্যান করতে পারেন– 

আপনার অবসর সময়ের কিছুটা অংশ ধানের ক্ষেত্রে ব্যয় করা সর্বাধিক গুরুত্বের বিষয়। ধ্যান করার মাধ্যমে আপনার মানসিক চাপের এবং কুচিন্তাধারার অবসান ঘটবে। যোগব্যায়াম অনুশীলন বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের জন্য সহায়ক হিসেবে প্রমাণিত হয়েছে। নিজেকে স্বাস্থ্যোজ্জ্বল রাখতে ব্যায়াম করতে পারেন।

১২. ঈশ্বরের সাথে কথোপকথনে কিছু নিরব মুহূর্ত ব্যয় করুন–

এখনকার দিনে এমন অনেক মানুষ রয়েছেন যারা তাদের জীবনে ঈশ্বরের গুরুত্বকে ভুলে গেছেন।তারা নিজেকে অজেয় বলে মনে করেন। আপনার অবসর সময়ে কার্যকলাপ গুলির মধ্যে প্রার্থনার জন্য কিছু শান্ত মুহূর্ত কাটাতে এবং ঈশ্বরকে ধন্যবাদ জানাতে একটি বিষয় অন্তর্ভুক্ত করুন।

১৩. একটি ভালো সিনেমা  দেখুন–

আপনার অবসর সময় আপনি একটি সিনেমা দেখতে পারেন, যার বেশ কয়েকটি ভালো  পর্যালোচনা রয়েছে। এজন্য আপনার সর্বদা হলে যাওয়ার প্রয়োজন নেই। আপনি তা ঘরে বসে ডাউনলোড করেও দেখতে পারেন। সিনেমা দেখা এমন একটি উপায় যা বেশিরভাগ মানুষ অবসর সময় করতে পছন্দ করেন।

১৪. আপনার ব্যক্তিগত যত্নে কিছু সময় ব্যয় করুন–

আপনার অবসর সময় ব্যয় করার একটি গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ব্যক্তিগত যত্নের দিকে নজর দেওয়া। আপনার জামা কাপড় ইস্ত্রি করা দরকার কিনা বা আপনার চুল গুলিতে তেল লাগানোর দরকার কিনা অথবা আপনার জুতো পালিশ করা দরকার এমন সব বিষয় গুলি আপনার অবসর সময়ে খতিয়ে দেখা উচিত।

আপনার অবসর সময় ব্যয় করার সর্বোত্তম উপায়—

এই ব্যস্ত জীবনে অবসর সময় পাওয়াটা সত্যিই সৌভাগ্যের ব্যাপার। মানুষ যখন একটু অবসর সময় পায়, তাদের বেশির ভাগটাই নিজেদের পছন্দ অনুযায়ী ব্যয় করে থাকেন। সেখানে অল্প কিছু মানুষই অবসর সময়ে উপার্জন করে থাকে।

মানুষের সাধারণ আদর্শ হল সুস্থ থাকা এবং জীবনের সঠিক ভারসাম্য বজায় রেখে চলা। আপনার জীবনকে সুন্দর করে তোলার জন্য আপনার একটি আগ্রহশীল এবং মূল্যবান কাজের সঙ্গে যুক্ত হওয়া প্রয়োজন। এর সবচেয়ে ভালো সময়টি হল আপনার অবসর সময় । কাজের সঙ্গে যুক্ত হওয়ার ফলে আপনার জীবন সুখী ও উপভোগ্য হতে পারে।

এখানে কয়েকটি আনন্দদায়ক এবং গুরুত্বপূর্ণ কাজের কথা উল্লেখ করা হলো যা আপনি আপনার অবসর সময়ে করতে পারেন—

Journaling / লেখা

 রান্না করা

 কবিতা লেখা

 বংশতালিকা

 ব্লগিং

  কবিতা পরিবেশন করা

 একটি বিশেষজ্ঞ হয়ে উঠুন

 সেলাই

 গয়না তৈরি

 হাঁটা

 ফটোগ্রাফি

 গিটার শিখুন

 উদ্যানপালন

 কার্ডের কৌশল শেখা

 পাখি দেখা

 তাস খেলা

 পেন্টিং

 অঙ্কন

 মাছ ধরা

 পিন্টারেস্ট

 দাবা

  ঘর গোছানো

 পাজল

 অরিগ্যামি

 আইনসংগ্রহ

 পুনর্ব্যবহৃত শিল্প তৈরি করুন

 নাট্য

 শিস

 স্ক্র্যাপবুকিং

 কাগজের মণ্ড সুটকেস

আপনার অবসর সময়ে ব্যবহারের গুরুত্বপূর্ণ উপায়–

বিনা অর্থ ব্যয় করে আপনার অবসর সময় কাটানোর সর্বোত্তম ভালো উপায় হলো আপনার বন্ধু ও পরিবারের সাথে সময় কাটানো। তবে আমরা এখানে কিছু আকর্ষণীয় জিনিসের কথা তুলে ধরলাম যা আপনি আপনার অতিরিক্ত সময়ে করতে পারেন এবং আনন্দ উপভোগ করতে পারবেন।

ফাইল বা নিবন্ধ পড়া

 অন্তর্জাল

 আপনার ইনবক্স সাফ করুন

 ফিডগুলি সাফ করুন

 ফোন কল

 গোল সময়

 অর্থ উপার্জন

 আর্থিক উন্নতি

 ফাইল

 অনুসরণ করুন

 গবেষণা

 সৃজনশীল কল্পনাগুলো

 রূপরেখা

 ডেস্ক সাফ করুন

 হাট

 ব্যায়াম

 মেডিটেশন

 প্রথম হতে

 প্রিপেট পান

 লগ আপডেট করুন 

আপনার অবসর সময় ব্যয়ের সহজ এবং আকর্ষণীয়  কাজ—

 কিছু বিল পরিশোধ করুন

 মেল বাছাই করুন

 আপনার বাড়ির চারপাশ পরিষ্কার করুন

 থালাগুলো ধৌত করো

 ডিনার প্রিপ শুরু করুন

 পরিষ্কার করা

 ক্যালেন্ডারে অ্যাপয়েন্টমেন্ট বা গুরুত্বপূর্ণ তারিখগুলি যুক্ত করুন

 কীভাবে নিজের ক্যানিং করবেন তা শিখুন

 বাগানে আগাছা কাটুন

 একটি গ্যারেজ বিক্রয় সংগঠিত করুন

 বাইবেল পড়ুন

 টেড কথাবার্তা শুনুন

 একটি কারুকাজ করুন

 একটি দীর্ঘ পুরানো বন্ধুর সাথে দেখা

 বাগান তৈরি করুন

 আপনার আগ্রহ অনুযায়ী  কিছু সম্পর্কে পড়ুন

 ঘরে বসে একটি ওয়ার্কআউট ভিডিও করুন

 একটি বিদেশী ভাষা শিখুন

 বেক এবং / বা রান্না করুন

 একটি ধন্যবাদ নোট পাঠান

 আপনার ঘরটি পুনর্গঠিত করুন

 আপনার মুলতুবি প্রকল্পগুলি শেষ করুন

 করণীয় তালিকা প্রস্তুত করুন

 একটি উইল লিখুন

সফল মানুষের অবসর সময় ব্যয় করার কিছু গুরুত্বপূর্ণ উপায়–

মানুষ কেবল কাজের ক্ষেত্রে বা তাদের অন্যত্র বৈশিষ্ট্য এবং দক্ষতা বৃদ্ধির কারণে নয় বরং তাদের অবসর সময় উপার্জন করে ব্যয় করার কারণে সফল হয়। এছাড়া তারা তাদের কাজের সময় বাড়িয়ে দেয় না বা সপ্তাহের সমস্ত দিন কাজ করে না। মানুষ যেভাবে অবসর সময় কাটায় তা তাদের সাফল্যে দুর্দান্ত প্রভাব ফেলে। 

তাদের মধ্যে কিছু হল—

ব্যায়াম করুন

 বই পড়ুন

 শখ অনুযায়ী কাজ করুন

 স্বেচ্ছাসেবক হিসাবে যোগদান করুন

 ক্লাস নিন

 বন্ধুবান্ধব ও পরিবারের সাথে সময় কাটান

আপনার অবসর সময় অযত্নে নষ্ট করার পরিবর্তে আপনি গুরুত্বপূর্ণ বিষয়গুলির সহায়তায় দৈনন্দিন জীবনের অবসর সময়কে মজাদার করে তুলতে পারেন। যদিও এই যুগে অর্থ থাকা বিশেষ গুরুত্বপূর্ণ, তবে অভিজ্ঞতা তৈরি করাও সমান গুরুত্বপূর্ণ।আপনার কর্ম ক্ষেত্রে আপনি যে পরিমাণ অর্থ উপার্জন করেন, তার থেকেও আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবদের সাথে কাটানো মুহূর্ত অধিক মূল্যবান। প্রথম তালিকার পাঁচটি কাজ আপনি পাঁচ  মিনিটে করতে পারেন। পরবর্তী তালিকার কাজগুলি আপনার অবসর সময় এর করনীয় সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজ গুলির মধ্যে পরে। এই সকল কাজ গুলির মধ্য দিয়ে আপনি আপনার অবসর সময় টিকে সঠিকভাবে ব্যয় করতে পারবেন।

আপনার রেটিং দিন:
[Total: 1 Average: 5]
আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

রেটিং ও কমেন্টস জন্য



  • নিলয় সরকার June 10, 2020 at 9:01 pm

    বাহ, কিছু জিনিস ট্রাই করা যায়।

  • নতুন প্রকাশিত