পাঠকদের পছন্দ

রিভিউ: Loving Vincent

প্রসূন রঞ্জন দাসগুপ্ত
5 রেটিং
971 পাঠক

কখনো ভাবতে পেরেছেন যে 6 বছর ধরে 20 টি দেশ থেকে 125 জন oil painter কে দিয়ে 65000 তৈলচিত্র আঁকানো হতে পারে তাও আবার কেবলমাত্র একটি চলচ্চিত্রের জন্য।

হ্যাঁ এই অসাধ্য কাজটিই করে দেখিয়েছেন পরিচালক Hugh Welchman and Dorota Kobiela বিশ্বের প্রথম fully-painted ফিচার ফিল্ম Loving Vincent এ। ছবিটি নির্মিত হয়েছে 2017 সালে ছবিটির বিষয়বস্তু হল বিশ্ব বিখ্যাত চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগ এর জীবনী ও বিশেষত তার মৃত্যুর পরিস্থিতি। এটি একটি পরীক্ষামূলক এনিমেটেড বায়োগ্রফিক্যাল ড্রামা । ও এই চলচ্চিত্রটি পোলিশ-যুক্তরাষ্ট্রের সহ-উত্পাদন পোলিশ চলচ্চিত্র ইনস্টিটিউট দ্বারা প্রযোজিত।

গল্পটির পটভূমি 1890 এবং শিল্পীর মৃত্যুর এক বছর পর, তার একজন সিটারের চোখ দিয়ে অনেকটা রহস্য গল্পের মত শিল্পীর জীবন তো মৃত্যুকে ব্যাখ্যা করার চেষ্টা করা হয়েছে। সিটার Armand Roulin এর চরিত্রে অভিনেতা Douglas Booth অসাধারণ অভিনয় করেছেন।

ছবিটিতে কাল্পনিক চরিত্র আর্ম্যান্ড রোলিনকে অনুসরণ করে একটি গল্প তৈরি করা হয়েছে যেখানে আমরা দেখতে পাই যেটি 1890 সালে ভ্যান গগের আত্মহত্যার কয়েকদিন পর আর্ম্যান্ড রোলিন একটি চিঠি পান যা তাকে চিত্রকরের ভাইয়ের কাছে নিজে গিয়ে হস্তান্তর করতে হবে । যার জন্য তাকে যেতে হয় ভ্যান গগের অন্তিম গন্তব্য, প্যারিসের বাইরে, Auvers-sur-Oise নামক শান্ত গ্রামে, যেখানে তিনি এরকম অনেকের সাথে মিলিত হন যারা ভ্যান গগের জীবন সম্পর্কে জানতেন এবং যারা তাঁকে চিনতেন এবং তাদের কাছ থেকে শোনেন এমন অনেক গল্প যেগুলো অনেকাংশে পরস্পর বিরোধী এবং এগুলো বিশ্লেষণ করেই আর্ম্যান্ড রোলিন এগিয়ে যেতে থাকেন।

ছবিটির আর একটি অভিনব দিক হলো ভ্যান গগের 130 টি ছবিকে যেন পরস্পর সেলাই করে পর্দার মতো ব্যবহার করা হয়েছে ছবিটির ব্যাকড্রপে এটি যেন আপনার চোখের সামনে অনন্তকাল ধরে ভেসে থাকা একটা ক্যানভাস। প্রসঙ্গত উল্লেখ্য যে ছবিটি প্রতিটি সেকেন্ড কে উপস্থাপন করতে 12 টি করে তৈলচিত্র আঁকা হয়েছে, এবার আপনি হয়তো এই কর্মকাণ্ডের বিপুলতা খানিকটা উপলব্ধি করতে পারবেন।

ছবিটির ট্রেলার দেখতে ক্লিক করুন নিচের লিংকে :

ছবিটির মেকিং সংক্রান্ত আরো তথ্য জানতে ক্লিক করুন নিচের লিংকে :

তাহলে আর দেরি কেন আজই দেখে ফেলুন Loving Vincent এবং এরকম আরো নিত্য নতুন সিনেমা ও সিরিজের রিভিউ এর জন্য চোখ রাখুন শাব্দিক এর পেজে।

আপনার রেটিং দিন:
[Total: 1 Average: 5]
আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

রেটিং ও কমেন্টস জন্য



নতুন প্রকাশিত