রিভিউ: The Boy Who Harnessed the Wind

প্রসূন রঞ্জন দাসগুপ্ত
5 রেটিং
295 পাঠক

আজ প্রথমবার আপনাদের সামনে এসেছি একটা শিক্ষামূলক ছবির রিভিউ নিয়ে। ছবিটির নাম The Boy Who Harnessed the Wind.  পরিচালনায় 12 Years a Slave খ্যাত Chiwetel Ejiofor এবং ছবিটি তৈরি হয়েছে William Kamkwamba র গল্পের উপর ভিত্তি করে। এবং Chiwetel Ejiofor র এটি প্রথম পরিচালনা এবং প্রথম পরিচালনাতেই উনি বাজিমাত করেছেন।

গল্পের মূল বিষয়বস্তু হলো মালয় এর একটি অতি দরিদ্র চাষী পরিবারের ছেলে কিভাবে লাইব্রেরীতে বই পড়ে একটি বায়ু কল তৈরি করবে বিভিন্ন ফেলে দেওয়া জিনিস থেকে এবং নিজের গ্রামকে দুর্ভিক্ষের হাত থেকে রক্ষা করবে।

ছবিটি যখন আপনি দেখবেন তখন আপনার মনে হবে না যে এটি সুদূর আফ্রিকার একটি গল্প, আপনার মনে হবে এ তো আমাদের আশেপাশের গল্প দারিদ্র্যক্লিষ্ট কৃষক পরিবার, খরা কবলিত গ্রাম, গ্রামবাসীদের অসহায়তা, রাজনৈতিক দলের অসহযোগিতা সবই ফুটিয়ে তোলা হয়েছে খুবই মুনশিয়ানার সঙ্গে।

ছবিতে দেখানো হয়েছে 13 বছর বয়স্ক উইলিয়াম যার পদার্থবিদ্যা ও ইঞ্জিনিয়ারিং এ খুবই আগ্রহ কিন্তু পয়সার অভাবে তার বাবা তো স্কুলের ফি না দিতে পারায় স্কুল থেকে বের করে দেওয়া হয়েছে তাই সে লাইব্রেরিয়ান কে অনুরোধ করে লাইব্রেরীতে বসে একা একাই বই পড়ে এবং পার্ট টাইম এ রেডিও এবং ব্যাটারি ইত্যাদি মেরামত করে। উইলিয়াম ই হলো এই ছবির নায়ক চরিত্রটিতে অভিনয় করেছেন তরুণ অভিনেতা Maxwell Simba এবং অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন চরিত্রটি।

ছবিটির শেষ ভাগ টি ই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ কিভাবে উইলিয়াম বিভিন্ন ফেলে দেওয়া জিনিস থেকে এবং একটি সাইকেলের পার্টস কে কাজে লাগিয়ে সম্পূর্ণ একটি বায়ু কল তৈরি করল এবং যার মাধ্যমে পাম্প চালিয়ে জল তুলে চাষের কাজে সাহায্য করল সেটা দেখার জন্য আপনি অধীর আগ্রহে অপেক্ষা করবেন।

তাহলে আর দেরি না করে দেখে NETFLIX এ ফেলুন ছবিটি এবং যদি সম্ভব হয় তাহলে আপনার বাড়ির শিশুদের অথবা ছাত্র দের ছবিটি দেখান তারা কিন্তু একটি অমূল্য শিক্ষা লাভ করবে

আপনার রেটিং দিন:
[Total: 1 Average: 5]
আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

নতুন প্রকাশিত