দুর্গাপুজো করতে না পারার খেদ থেকেই কি জন্ম নিল জগদ্ধাত্রী

অর্পণ (শঙ্খচিল) ভট্টাচার্য্য
5 রেটিং
2190 পাঠক
রেটিং দিন
[মোট : 2 , গড়ে : 5]

পাঠকদের পছন্দ

যাঁরা দুর্গাপূজায় অসমর্থ, তাঁরাই কি বেছে নিয়েছিলেন জগদ্ধাত্রীর পূজা? পুরাণপথে, দার্শনিক মতে আর এই বঙ্গের জগদ্ধাত্রী পূজার ইতিহাসের নিরিখে উত্তর খুঁজলাম..

দেবীর নামটি কী? না, জগদ্ধাত্রী দুর্গা- ‘জয় সর্বগত দুর্গে জগদ্ধাত্রি নমোহস্তুতে’! জগদ্ধাত্রীও নয়, দুর্গাও নয়, দুইয়ে মিলেই দেবীর স্বরূপে প্রকাশ। তা-ই যদি হয়, জগদ্ধাত্রীকে বলতে হবে দেবী দুর্গারই অন্য রূপমহিমা? সেই সূত্র ধরেই সিদ্ধান্তে আসতে হবে- যাঁরা দুর্গাপূজা করে উঠতে পারেন না বা কোনও কালে পেরে ওঠেননি, তাঁরাই বেছে নিয়েছিলেন জগদ্ধাত্রী আরাধনার পথ ও পন্থা?

দুর্গার সঙ্গে জগদ্ধাত্রীর এই বিকল্পের সংযোগ বুঝতে গেলে আমাদের একবার ভাল করে তাকাতে হবে দেবীর দিকে। তখন আমরা ধ্যানমন্ত্র অনুসরণ করে দেখব- এই মহাদেবী জগদ্ধাত্রী সিংহের স্কন্ধে আরূঢ়া, নানা অলঙ্কারে ভূষিতা ও নাগরূপ যজ্ঞোপবীতধারিণী। দেবীর বাম হস্তদ্বয়ে শঙ্খ ও শার্ঙ্গধনু, দক্ষিণ হস্তদ্বয়ে চক্র ও পঞ্চবাণ। রক্তবস্ত্রপরিহিতা সেই ভবসুন্দরী প্রভাতসূর্যের ন্যায় রক্তবর্ণা। নারদাদি মুনিগণ তাঁর নিত্যসেবা করে থাকেন-
“সিংহস্কন্ধসমারূঢ়াং নানালঙ্কারভূষিতাম্/চতুর্ভুজাং মহাদেবীং নাগযজ্ঞোপবীতিনীম্/শঙ্খশার্ঙ্গসমাযুক্তবামপাণিদ্বয়ান্বিতাম্/চক্রঞ্চ পঞ্চবাণাংশ্চ দধতীং দক্ষিণে করে/রক্তবস্ত্রাপরিধানাং বালার্কসদৃশীতনুম্/নারদাদ্যৈর্মুনিগণৈঃ সেবিতাং ভবসুন্দরীম্।”

দুর্গার সঙ্গে সংযোগটি তাহলে কোথায়? এ তো যেমনটি মূর্তিতে দেখে থাকি, প্রায় তেমন রূপবর্ণনাই! দুর্গার সঙ্গে জগদ্ধাত্রীর সংযোগ তাই যদি মন্ত্রের সূত্র ধরে খুঁজতে হয়, তবে তাকাতে হবে জগদ্ধাত্রীস্তোত্রের দিকে। তার তিন নম্বর শ্লোকে বলা হয়েছে- “জয়দে জগদানন্দে জগদেক প্রপূজিতে/জয় সর্ব্বগতে দুর্গে জগদ্ধাত্রি নমোঽস্তু তে।”

আবার কিছু কিছু পুরাণ বলছে, মহিষাসুর বধের পর দেবতাদের উল্লাসের কথা। তাঁরা ভেবেছিলেন, দুর্গা যেহেতু তাঁদেরই সম্মিলিত শক্তির প্রকাশ, তাই অসুর বধ হয়েছে তাঁদেরই যুগ্ম শক্তিতে। ব্রহ্মার বরের সম্মানরক্ষা করতে কেবল ওই নারীদেহটির আবশ্যিকতা। তাঁদের ওই গর্ব দেখে পরমেশ্বরী দেবী একটি তৃণখণ্ড অলক্ষ থেকে নিক্ষেপ করলেন দেবতাদের দিকে। পরীক্ষা করতে চাইলেন তাঁদের শক্তি। ইন্দ্র বজ্রদ্বারা সেই তৃণটি ধ্বংস করতে ব্যর্থ হলেন। অগ্নি সেই তৃণ দহন করতে পারলেন না, বায়ু অসমর্থ হলেন তা উড়িয়ে নিয়ে যেতে। বরুণের শক্তি সেই তৃণটুকুর একটি অংশও জলস্রোতে প্লাবিত করতে পারল না। দেবতাদের এই দুরবস্থা দেখে তাঁদের সামনে আবির্ভূতা হল এক পরমাসুন্দরী সালঙ্কারা চতুর্ভুজা মূর্তি। তিনিই জগদ্ধাত্রী। জগদ্ধাত্রী এভাবে আবির্ভূতা হয়ে দেবতাদের জ্ঞানচক্ষুটি উন্মীলিত করলেন। বুঝিয়ে দিলেন, তিনিই এই জগতের ধারিণী শক্তি।

এই একই গল্প আমরা কেন উপনিষদ এবং কাত্যায়নীতন্ত্রেও দেখব। তফাতের মধ্যে কেন উপনিষদে দেবী প্রথমে দেখা দিয়েছিলেন এক যক্ষের বেশে। আর স্বরূপে আবির্ভূতা হওয়ার পর তাঁর নাম জানা গিয়েছিল উমা হৈমবতী। মহিষাসুর বধের কোনও প্রসঙ্গ সেখানে নেই। আবার, কাত্যায়নী তন্ত্রে উমা বা জগদ্ধাত্রী- কোনও নামটিই পাওয়া যায় না। সেখানে দেবী কেবল হৈমবতী অর্থাৎ স্বর্ণালঙ্কারভূষিতা। বুঝতে অসুবিধা হয় না, এই উমা নামটির সূত্র ধরেই উপনিষদের গল্পটি গৃহীত হল অনেক পরে লেখা নানা পুরাণে। এবং, জগদ্ধাত্রীস্তোত্রের দুর্গা নামটির সূত্রে এল মহিষাসুর বধের প্রসঙ্গ।

কিন্তু, কোথাও খুব একটা স্পষ্ট করে বলা হল না জগদ্ধাত্রী দুর্গারই বিকল্প রূপ। কেন না, যে দেবী দেবতাদের গর্ব খর্ব করার জন্য রূপধারণ করলেন, উপনিষদ তাঁকে আদিশক্তিরূপেই ব্যাখ্যা করছে। পুরাণেও দুর্গার আবির্ভাবের আগে বেশ কয়েকবার এক দেবীর উল্লেখ পাওয়া গিয়েছে যিনি বিষ্ণুমায়া বা বৈষ্ণবী শক্তি হিসেবেই সুপরিচিতা। বিষ্ণুর মতো জগদ্ধাত্রীর হাতেও রয়েছে শঙ্খ এবং চক্র, অতএব এই দেবীর বিষ্ণুমায়া হওয়াটাই বেশি যুক্তিযুক্ত। আবার, বিষ্ণুর মতোই তিনিও ধারণ ও পালন করেন এই বিশ্ব। তাহলে?
জগদ্ধাত্রী যে দুর্গারই বিকল্প রূপ, তার প্রথম সুস্পষ্ট উল্লেখ পাওয়া গেল শ্রীশ্রীচণ্ডীতে এসে। সেখানে বলা হল, যুদ্ধের সময় মত্ত মহিষাসুর নানা মায়ারূপ ধরে বিভ্রান্ত করার চেষ্টা করেছিলেন দেবীকে। একবার সেই প্রচেষ্টায় মহিষাসুর ধারণ করেন হস্তীরূপ। সেই হস্তী দেবীকে বধের চেষ্টা করলে দুর্গা ধারণ করেন এক চতুর্ভুজা মূর্তি। চক্রদ্বারা তিনি ছেদন করেন হাতির শুঁড়টি। সেই রূপটিই জগদ্ধাত্রীর। সেই জন্যই ধ্যানমন্ত্রে কোথাও উল্লেখ না থাকলেও মূর্তিতত্ত্বে আমরা দেখছি, জগদ্ধাত্রী বাহন সিংহ এক হস্তীর মৃত শরীরের উপর দাঁড়িয়ে। কখনও বা সেই সিংহ খেলা করে হস্তীর কাটা মাথা নিয়ে। সংস্কৃতে হাতির একটি নাম করী, সেই অনুসারে অসুরটির নাম করীন্দ্রাসুর। তাকে বধ করেন বলে জগদ্ধাত্রীর অপর নাম করীন্দ্রাসুরনিসূদিনী।

এভাবেই খুব ধীরে ধীরে জগদ্ধাত্রীর আদি মহিমা থেকে সরে এলাম আমরা। তিনি সত্ত্বগুণের প্রতীক, তাই প্রথম সূর্যের মতো তাঁর গায়ের রং। অর্থাৎ, দেবীর গাত্রবর্ণটি কমলা। কিন্তু, দুর্গার সঙ্গে তাঁর সংযোগ স্থাপন করে আমরা বর্তমানে তাঁর মূর্তিটি নির্মাণ করি তপ্তকাঞ্চনবর্ণ বা কাঁচা সোনার রঙে। কমলা রঙের জগদ্ধাত্রী প্রতিমা বর্তমানে এই বঙ্গে দুর্লভ। আবার কালীপ্রসন্ন সিংহ তাঁর হুতোম প্যাঁচার নকশায় লিখছেন, সেই সময়ের বাবু কলকাতা দুর্গার মতো জগদ্ধাত্রী মূর্তিতেও স্থান দিয়েছে লক্ষ্মী-সরস্বতীকে- “বারোইয়ারি প্রতিমাখানি প্রায় বিশ হাত উঁচু– ঘোড়ায় চড়া হাইল্যান্ডের গোরা, বিবি, পরী ও নানাবিধ চিড়িয়া, শোলার ফল ও পদ্ম দিয়ে সাজানো; মধ্যে মা ভগবতী জগদ্ধাত্রী-মূর্তি– সিঙ্গির গায়ে রূপুলি গিলটি ও হাতী সবুজ মখমল দিয়ে মোড়া। ঠাকরুণের বিবিয়ানা মুখ, রং ও গড়ন আদল ইহুদী ও আরমানী কেতা, ব্রহ্মা বিষ্ণু, মহেশ্বর ও ইন্দ্র দাঁড়িয়ে জোড়হাত ক’রে স্তব কচ্চেন।”

এই যে শুরু হল দুর্গার বিকল্প রূপে জগদ্ধাত্রীর আরাধনা, কালে কালে তা-ই জনপ্রিয় হল বঙ্গে। যার হোতা নিঃসন্দেহেই নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র। কেন না, দুর্গাপূজা করতে অসমর্থ হয়ে বিকল্পে জগদ্ধাত্রী আরাধনা বঙ্গে প্রথম প্রচলন করছেন তিনিই। কাহিনি বলছে, তখন বঙ্গের তখতে আসীন নবাব আলিবর্দি খাঁ। তাঁর রাজত্বকালে রাজার কাছ থেকে বারো লক্ষ টাকা নজরানা দাবি করা হয়। কৃষ্ণচন্দ্র তা দিতে অস্বীকার করলে তাঁকে বন্দি করে নিয়ে যাওয়া হয় মুর্শিদাবাদে। ছাড়া পেয়ে রাজা যখন নদিপথে কৃষ্ণনগরে ফিরছেন, শুনতে পেলেন বিসর্জনের বাজনা। ভারাক্রান্ত হল তাঁর মন- এ বছর আর দুর্গাপুজো করা হয়ে উঠল না! জনশ্রুতি, সেই রাতেই রাজাকে স্বপ্নে দর্শন দেন জগদ্ধাত্রী। তাঁর পূজার নির্দেশ দেন যা দুর্গাপূজারই সমতুল! সেই ১৭৬৬ সাল থেকে কৃষ্ণনগরে দুর্গাপুজোর বিকল্পর হিসেবে প্রচলিত হল জগদ্ধাত্রীর পূজা।

চন্দননগরেও সেই দৃষ্টান্ত অনুসরণ। কৃষ্ণচন্দ্রের পূজায় অনুপ্রাণিত হয়ে ফরাসিদের দেওয়ান ইন্দ্রনারায়ণ চৌধুরি শুরু করলেন তৎকালীন ফরাসডাঙা বা অধুনা চন্দননগরে জগদ্ধাত্রী পূজা। যা পরে বিকল্প এক উৎসবের আকার নিল।

আবার, এক দেবীর পূজায় অসমর্থ হয়ে জগদ্ধাত্রী আরাধনার প্রচলন দেখা যায় সারদামণির বংশেও। শোনা যায়, সারদামণির মা শ্যামাসুন্দরী দেবী প্রতি বছর প্রতিবেশি নব মুখুজ্যের বাড়ির কালীপুজোয় চাল পাঠাতেন। একবার ঝগড়ার জন্য মুখুজ্যেরা সেই চাল নিতে অস্বীকার করেন। শ্যামাসুন্দরীকে সেই রাতেই স্বপ্নে দর্শন দেন জগদ্ধাত্রী। ওই চালে তাঁর পূজার নির্দেশ দেন। সেই থেকে জয়রামবাটীতে সারদামণির বংশে জগদ্ধাত্রী পূজা বিখ্যাত।

তবে এই বিকল্প পূজার সূত্রে আরও কিছু সময় পিছিয়ে গিয়ে একবার জগদ্ধাত্রী আরাধনার দিকে দৃষ্টিপাত করা যেতে পারে। সেই ইতিহাস বলছে, জগদ্ধাত্রী পূজা প্রথমে কট্টর ভাবেই প্রচলিত ছিল ব্রাহ্মণদের মধ্যে। দেবী সত্ত্বগুণের প্রতীক যা ব্রাহ্মণদের একটি বৈশিষ্ট্য বলে গণ্য করা হয়। দেবীর গলায় থাকে নাগযজ্ঞোপবীত যা স্পষ্টভাবেই ব্রাহ্মণ্যতন্ত্রের পরিচায়ক। আবার, মন্ত্রে এই দেবীকে সাক্ষাৎ ব্রাহ্মণ বলেও অভিহিত করা হয়েছে। এখান থেকেই তৈরি হয়েছে বিকল্প এবং শ্রেণিবিভাগ। সত্ত্বগুণধারিণী জগদ্ধাত্রীর পূজা করবেন ব্রাহ্ণরা, রজোগুণধারিণী দুর্গার পূজা ক্ষত্রিয়রা এবং তমোগুণধারিণী কালীর পূজা অন্যরা। পরে ব্রাহ্মণদের এই জগদ্ধাত্রী আরাধনার সূত্রটি গ্রহণ করলেন বণিকশ্রেণি। দুর্গাপূজায় তাঁদের অধিকার নেই, কালীপূজা তন্ত্রসম্মত বলে সবার সামর্থ্য নয়, অতএব রইলেন কেবল এই জগদ্ধাত্রী দুর্গাই!

সেই ইতিহাস বহন করেই এখনও দুর্গাপূজার উৎসবের বিকল্প হিসেবেই জগদ্ধাত্রীর পূজার উৎসব দেখছি আমরা। সেই জন্যই এই পুজো সর্বজনীন হল না। রয়ে গেল কিছু কিছু নির্দিষ্ট অঞ্চলের উৎসব হয়েই। নিজেই ভেবে দেখুন না, কৃষ্ণনগর-চন্দননগরের-রিষড়ার বাসিন্দা না হলে কি জগদ্ধাত্রী পুজোয় ততটাও আনন্দ করি আমরা?এতো কিছু জেনার পরে মনে ইচ্ছে তো জাগবেই একটিবার ঘুরে দেখে আস্তে তো প্রাণ চাইবেই তাই নিচে একটা রোড ম্যাপ রইলো সকলের জন্য সকলের জন্য..উপভোগ করে আসুন জগৎ বিখ্যাত জগদ্ধাত্রী..
=======================================
**ঐতিহ্যময় ভদ্রেশ্বর,মানকুণ্ডু এবং চন্দননগর জগদ্ধাত্রী পুজোয় সকল দর্শনার্থীদের সুবিধার্থে একটা রুট ম্যাপ দেওয়া হলো..
===============================
একটু সময় নিয়ে পুরোটা পড়ুন —

মানকুন্ডু স্টেশনে নেমে স্টেশন রোড ধরে সোজা জ্যোতির মোর পর্যন্ত আসুন, দেখুনঃ-

1.মানকুন্ডু স্পোর্টিং ক্লাব
2.নতুন পাড়া
3.নিওগী বাগান
4.বালক সংঘ
5.সার্কাস মাঠ
6.চারাবাগান

জ্যোতির মোর থেকে ডান দিকে ভদ্রেশ্বরের দিকে জি.টি. রোড ধরে যান, দেখুনঃ-

1.ছুঁতরপাড়া
2.অরবিন্দ সংঘ
3.বারাসাত ব্যানার্জিপাড়া
4.বারাসাত চক্রবর্তীপাড়া
5.বারাসাত গেঁট

চন্দননগরের শেষ, আবার জ্যোতির মোরের দিকে ফিরে আসুন, দেখে নিনঃ-

1.গোপালবাগ

এইবার জ্যোতি সিনেমা হল থেকে তেমাথা শিব মন্দির দেখে সোজা রাস্তা ধরে গন্দলপাড়া এর দিকে এগিয়ে যান, দেখুনঃ-

2.অম্বিকা অ্যাথলেটিক্স
3.এ সি চ্যাটার্জি লেন
4.মরান রোড
5.মনসাতলা
6.সাতঘাট
7.কাছারিঘাট
8.নতুন তেলিঘাট
9.চারমন্দির তলা
10.বেশোহাটা

এইবার ডানদিকে স্ট্রান্ড রোড দিয়ে সোজা আসুন, দেখুনঃ-

1.দৈবকপাড়া
2.নোনাটোলা
3.বড়বাজার

তারপর রানিঘাট থেকে সোজা উদ্দিবাজার হয়ে লক্ষিগঞ্জ বাজারে চলে আসুন জি.টি. রোডে, দেখুনঃ-

1.আদি মা (চাউল পট্টি)
2.মেজো মা (কাপড় পট্টি)
3.সরিষা পাড়া

জি. টি. রোড ধরে সোজা চুঁচুড়ার দিকে এগিয়ে যান, দেখুনঃ-

1.বোড়ো সার্বজনীন
2.বোড়ো কালিতলা
3.চাঁপাতলা
4.বোড়ো দিঘিরধার
5.বোড়ো তালদাঙ্গা
6.উত্তরাঞ্চল চরকতলা
7.বিবিরহাট
8.বোড় মিত্রবাগান
9.হরিদ্রাদাঙ্গা
10.সুরের পুকুর
11.কাটা পুকুর
12.সন্তান সংঘ
13.হেলাপুকুর
14.ধারাপাড়া
15.পালপাড়া

বিদ্যালঙ্কার মোরে পৌঁছবেন, তারপর দেখুনঃ-

1.বিদ্যালঙ্কা
2.বাগবাজার
3..তালপুকুর

বাগবাজার মোরে এসে বাম দিকে, দেখুনঃ-

1.বাগবাজার চৌমাথা
2.বাগবাজার

চন্দননগর স্টেশনের দিকে চলুন, রাস্তায় দেখুনঃ-

1.মধ্যাঞ্চল
2.ফটকগোরা
3.আপনজন
4.খলিসানি

চন্দননগর স্টেশনের ওপারে দেখুনঃ-

1.কলপুকুর ধার
2.শীতলাতলা
3.বউবাজার
4.সুভাষপল্লী
5.ব্রাম্ভিন পাড়া

চলে আসুন চন্দননগর স্টেশন…

একটি অন্য রুট গাইড –
জ্যোতির মোর থেকে বাগবাজারের দিকে যান, দেখুনঃ-

1.লিচুতলা
2.কাপালি পাড়া
3.সাহেব বাগান
4.রথেরসারক
5.পাদ্রীপাড়া
6.কালিতলা
7.ডুপ্লেক্সপট্টি
8.ষষ্টিতলা
9.হালদার পাড়া
10.লালবাগান পাদ্রীপাড়া

সেখান থেকে বিদ্যালঙ্কাতে আসতে পারেন ও ওপরের বর্ণিত রুটে ঠাকুর দেখতে পারেন।

বিঃদ্রঃ
মোটামুটি এই রুট অনুসরণ করলেই সব বড় ঠাকুর ও লাইট দেখা হয়ে যাবে।তবে এই রুট একদিনে শেষ করা সম্ভব নয়, ২-৩ দিন লাগবে।।
=================================
একটা ছোট্ট শহর, না না তেমন কোন আড়ম্বর কিছু নেই, তবুও গর্ব করে বলতে পারি আপনার মতো হাজার লাখো বাঙালির ছোটবেলার সাথে জড়িয়ে আছে এই ছোট্ট শহরটা । এটা যে গোপাল ভাঁড়ের শহর ,আজ্ঞে হ্যাঁ আমি ‘কৃষ্ণনগর’ এর কথা বলছি । এই শহরের মাটিতেও প্রাণ আছে । আরেকটি বড় পরিচিতি হলো

“এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি”

এই গানটি গেয়ে উঠেনি এমন বাঙালি নেই । এই গানটি লিখেছেন দ্বিজেন্দ্রলাল রায় তিনিও এই কৃষ্ণনগর এর মানুষ । তাই ছোট্ট হলেও সুন্দর শহর টাকে নিয়ে বেশ গর্ব বোধ হয় বৈকি?রাজা কৃষ্ণচন্দ্রের হাত ধরে জগদ্ধাত্রী পুজোর সৃষ্টি কৃষ্ণনগরে হয়েছিল,সে কথা পূর্বেই উল্লেখ পেলেন। এখানে কমবেশি ২৫০+ জগদ্ধাত্রী পুজো অনুষ্ঠিত হয়। সমস্ত পুজোর উল্লেখ এখানে করা হয়নি। সাধারণত বড় গুলি উল্লেখ করা আছে। কৃষ্ণনগরের প্রতিমা নিয়ে নতুন করে কিছু বলার নেই, পৃথিবীর শ্রেষ্ঠ মৃৎশিল্প তো এখানেই। এখানকার আবেগের ঠাকুর “বুড়িমা”। ২০১৭ সালে ৭৩ টি দেশ থেকে ২০১৮সালে ১৪৩ টি দেশ থেকে, এই বুড়িমা মায়ের প্রসাদ পাওয়ার জন্য আবেদন এসেছিল। সেটি আবার “SPEED POST” করে পাঠানো হয়েছিল…
এখানকার অন্যতম বৈশিষ্ট্য হলো “মঙ্গল ঘট বিসর্জন” ও ঐতিহ্যের “কাঁধে প্রতিমা নিরঞ্জন”।.. আপনারা চন্দননগর ঘুরেই পৌঁছে যেতে পারেন কৃষ্ণনগরের পুজো উপভোগ করতে।


======================================
কৃষ্ণনগরের উল্লেখযোগ্য বারোয়ারি জগদ্ধাত্রী পূজাগুলি হল-
=====================================
প্রীতিসম্মেলনী,
বালকেশ্বরী,
মালোপাড়া,
হাতারপাড়া,
উকিলপাড়া,
ষষ্ঠীতলা,
বউবাজার,
নেদেরপাড়া,
বাঘাডাঙা,
পাত্রমার্কেট,
কৃষ্ণনগর স্টেশন চত্বর,
বেজিখালি,
চকেরপাড়া,
বাগদিপাড়া,
মাঝেরপাড়া,
ঘূর্ণি,
হরিজনপল্লি,
তাঁতিপাড়া,
কালীনগর

শুভ জগদ্ধাত্রী পুজোর শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন এবং সবাই কে উৎসব মুখর এবং সৃষ্টিশীল থাকার শুভ কামনা জানাই  

🙏

©️শঙ্খচিল

চিত্র সৌজন্য : গুগল

আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন:

রেটিং ও কমেন্টস জন্য

নতুন প্রকাশিত

হোম
শ্রেণী
লিখুন
প্রোফাইল